NFC Full Meaning, NFC কি? কিভাবে NFC কাজ করে? জানতে হলে ডটকম

NFC সম্পর্কে বিস্তারিত জানবো আজকের এই আর্টিকেলে। nfc full meaning কি? nfc কি  এনএফসি কিভাবে কাজ করে এবং কিভাবে আমরা NFC (Near Field Communication) ব্যবহার করতে পারি a to z সম্পূর্ণ বিস্তারিত জানবো "জানতে হলে ডটকমে"র আজকের এই আর্টিকেলে তো দেরি না করে আসুন আমরা মূল আলোচনা শুরু করি

NFC Full Meaning, NFC কি? কিভাবে NFC কাজ করে?

NFC কি?

NFC- এনএফসি হল (নিয়ার ফিল্ড কমিউনিকেশন - near Field Communication) এটি এমন একটি প্রযুক্তি যা দুটি ডিভাইস - যেমন আপনার ফোন এবং একটি পেমেন্ট টার্মিনাল - একে অপরের সাথে যোগাযোগের মাধ্যম হয় যখন কাছাকাছি থাকে।

এবং NFC হল এমন একটি প্রযুক্তি যা যোগাযোগহীন পেমেন্ট সার্ভিসকে সক্ষম করে ৷

nfc full meaning কি 

nfc full meaning হলো নিয়ার ফিল্ড কমিউনিকেশন - near Field Communication

NFC এ প্রকারভেদ

NFC ডিভাইস সাধারণত দুই ধরনের হয়।

  1. সক্রিয় NFC ডিভাইস
  2. NFC ডিভাইস

সক্রিয় NFC ডিভাইস

সক্রিয় এনএফসি ডিভাইসগুলি এমন ডিভাইস যা ডেটা পাঠাতে এবং গ্রহণ করতে পারে এবং একে অপরের সাথে যোগাযোগ করতে পারে।সক্রিয় এনএফসি ডিভাইসগুলি পরিচালনা করার জন্য একটি পাওয়ার উত্স প্রয়োজন। 

এবং তাদের তথ্য প্রক্রিয়া করার ক্ষমতা আছে। উদাহরণস্বরূপ, স্মার্টফোন একটি সক্রিয় NFC ডিভাইসের সেরা উদাহরণ। এছাড়াও, পাবলিক ট্রান্সপোর্ট কার্ড রিডার এবং টাচ পেমেন্ট টার্মিনালগুলিও এই প্রযুক্তির দুর্দান্ত উদাহরণ।

প্যাসিভ NFC ডিভাইস

প্যাসিভ NFC ডিভাইসগুলি এমন ডিভাইসগুলিকে বোঝায় যেগুলি শুধুমাত্র অন্যান্য NFC ডিভাইসগুলিতে তথ্য পাঠাতে পারে। তাদের পরিচালনার জন্য বাহ্যিক শক্তির প্রয়োজন হয় না। 

এই ডিভাইসগুলির তথ্য প্রক্রিয়া করার ক্ষমতা নেই।তারা অন্যান্য প্যাসিভ উপাদানের সাথে সংযোগ করতে পারে না। উদাহরণস্বরূপ, এগুলি সাধারণত ট্যাগ এবং অন্যান্য ছোট ট্রান্সমিটারে ব্যবহৃত হয়, যা দেয়ালে বা বিজ্ঞাপনে ইন্টারেক্টিভ চিহ্ন হিসাবে ব্যবহৃত হয়।

NFC এর Alternative 

nfc এর ভিন্ন সমাধান হলো অর্থাৎ এনএফসি এর Alternative হল EMV। তো উভয়টার মাঝে পার্থক্য সকলেরই জানা থাকা প্রয়োজন।

EMV এবং NFC: পার্থক্য কি?

আপনি EMV এবং NFC একসাথে আলোচিত হতে শুনতে পারেন ৷ এর কারণ তারা উভয়ই আরও নিরাপদ, প্রমাণীকৃত অর্থপ্রদানের পরবর্তী তরঙ্গের প্রতিনিধিত্ব করে (যেহেতু উভয়টিই জাল থেকে রক্ষা করার জন্য এনক্রিপ্ট করা হয়েছে)। যাইহোক, EMV এবং NFC ভিন্ন প্রযুক্তি।

নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) অ্যাপল পে-এর মতো মোবাইল যোগাযোগহীন অর্থপ্রদানের সাথে যুক্ত। EMV® — American Express, Discover, JCB, Mastercard, UnionPay, এবং Visa দ্বারা বিকশিত চিপ কার্ড পেমেন্টের সাথে যুক্ত ।

একটু সংক্ষিপ্ত বিশ্লেষণ:

মার্কিন যুক্তরাষ্ট্র স্ট্যান্ডার্ড হিসাবে চিপ কার্ড গ্রহণ করেছে (চৌম্বক-স্ট্রাইপ কার্ডের পরিবর্তে)। এই নতুন চিপ কার্ডগুলি বর্তমানে আমরা যে ম্যাগনেটিক-স্ট্রাইপ কার্ডগুলি ব্যবহার করি তার চেয়ে অনেক বেশি সুরক্ষিত, এবং জাল বন্ধ করতে যথেষ্ট প্রমাণিত হয়েছে৷

আর একজন ব্যবসায়ী অবশ্যই EMV গ্রহণ করবে। কেন করবে সেটা ভিন্ন কথা। যাইহোক মোটকথা হলো EMV এবং NFC উভয়ই 'গ্রহণযোগ্য' পেমেন্ট পদ্ধতি।

কিভাবে NFC কাজ করে?

ওয়াইফাই, ব্লুটুথ এবং অন্যান্য বেতার সংকেতের মতো, এনএফসি রেডিও তরঙ্গের মাধ্যমে তার ডেটা পাঠায়। যখন দুটি ডিভাইস একটি নির্দিষ্ট সীমার মধ্যে থাকে তখন একটি ওপরটি থেকে ডাটা ট্রান্সফার বা অন্য যে সুযোগগুলো রয়েছে সেগুলো ব্যবহার করা হয় এনএফসি প্রযুক্তির মাধ্যমে।

এনএফসি আসলে RFID (রেডিও-ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন) নামক কিছুর একটি উপসেট, এমন একটি প্রযুক্তি যা আমাদের রেডিও তরঙ্গের মাধ্যমে বস্তু সনাক্ত করতে দেয়। RFID নতুন কিছু নয় - এটি কয়েক দশক ধরে বিভিন্ন উন্নত দেশগুলোতে মুদি দোকানে আইটেম স্ক্যান করা এবং গবাদি পশু ট্যাগ করার মতো জিনিসগুলির জন্য ব্যবহার করা হচ্ছে৷

NFC, যা ২০০০-এর দশকের গোড়ার দিকে চালু করা হয়েছিল, কাছাকাছি-পরিসরের যোগাযোগের জন্য একটি নির্দিষ্ট RFID ফ্রিকোয়েন্সি (১৩.৫৬MHz) ব্যবহার করে। 

আজ অবধি, NFC-এর আরও সাধারণ ব্যবহারগুলির মধ্যে একটি হল অফিস বিল্ডিং এবং ব্যক্তিগত গ্যারেজের মতো জায়গায় অ্যাক্সেস পেতে শনাক্তকরণ কার্ড৷ কিন্তু ক্রমবর্ধমানভাবে এনএফসিকে "যোগাযোগবিহীন" পেমেন্ট প্রদানকে মজবুত করতে ব্যবহার করা হচ্ছে।

আপনি যদি সম্প্রতি হোল ফুডস, ওয়ালগ্রিনস বা অফিস ডিপোর মতো বড় বড় বিক্রেতাদের কাছে গিয়ে থাকেন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই একটি ওয়ারলেস পেমেন্ট সিস্টেম দেখেছেন৷ 

একটি ওয়্যারলেস অর্থপ্রদান হল এমনভাবে পেমেন্ট দেওয়া যে পেমেন্ট করার জন্য card এটিএমে লাগানো লাগবেনা বরং কাছাকাছি নিলেই হয়ে যাবে।

এনএফসি এর মাধ্যমে পেমেন্ট করার জন্য আপনার ডিভাইসটিকে এটিএম এর কাছাকাছি নিন এবং আপনার ডিভাইসে ট্যাপ করুন বা হোভার করুন।

 নিয়ার ফিল্ড কমিউনিকেশন ওয়্যারলেস ডেটা ট্রানজিশনের জন্য একটি ভিন্ন মান অনুসরণ করে। এর মানে হল যে ডিভাইসগুলিকে একে অপরের সাথে যোগাযোগ করার জন্য নির্দিষ্ট নির্দিষ্টকরণগুলি মেনে চলতে হবে৷ এনএফসি-তে ব্যবহৃত প্রযুক্তিটি পুরানো RFID (রেডিও-ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন) প্রযুক্তি থেকে নেওয়া হয়েছে, যা পূর্বে তথ্য প্রেরণের জন্য ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন ব্যবহার করত।

 NFC প্যাসিভ উপাদানগুলিতে বৈদ্যুতিক প্রবাহ প্ররোচিত করতে এবং ডেটা পাঠাতে ব্যবহৃত হয়। এটি এমন যে, প্যাসিভ ডিভাইসটি পরিচালনা করার জন্য নিজস্ব কোনো পাওয়ার সাপ্লাই প্রয়োজন হয় না। তারা চালিত হয় যখন একটি সক্রিয় NFC উপাদান তাদের মধ্য দিয়ে যায় বা তাদের সীমার মধ্যে আসে, স্বয়ংক্রিয়ভাবে একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরি করে যা শক্তি উৎপন্ন করে।

 কিন্তু দুঃখের বিষয় আপনার স্মার্টফোন চার্জ করার জন্য NFC প্রযুক্তির পর্যাপ্ত শক্তি নেই। হয়তোবা আগামীতে NFC প্রযুক্তি এরকম বিষয়ও নিয়ে আসতে সক্ষম হবে।

 NFC প্রযুক্তিতে ডেটা ট্রান্সমিশন ফ্রিকোয়েন্সি হল 13.56 MHz। আপনি এটি 106, 212, বা 424 হিসাবে লিখতে পারেন। প্রতি সেকেন্ডে কিলো বিটে ডেটা পাঠাতে পারবেন। এটি ছোট ডেটা স্থানান্তরের জন্য যথেষ্ট, যেমন যোগাযোগের বিশদ বিবরণ, ছবি বা সঙ্গীত পাঠানো বা অর্থপ্রদান করা।

 দুটি ডিভাইসের মধ্যে যে ধরনের তথ্য আদান-প্রদান করা হয় সে হিসেবে এনএফসি কয়েকটি স্বতন্ত্র ভাগে বিভক্ত হয়ে তথ্য আদান প্রদান করে।

NFC খুবই দ্রুতগতিতে কাজ করে ফেলে এনএফসি কার্ড বা রিং অর্থাৎ যত ধরনের প্রযুক্তি আছে সবগুলোই মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই কাজ হয়ে যায়।

NFC কি বিপদজনক?

একটি মোবাইল ডিভাইসের মাধ্যমে অর্থ প্রদানের ধারণা কাউকে অস্বস্তিকর করে তুলতে পারে, কারণ আমরা আমাদের মানিব্যাগটি ভেস্টের কাছাকাছি রাখতে অভ্যস্ত। কিন্তু এনএফসি অর্থপ্রদানগুলি অত্যন্ত সুরক্ষিত — বস্তুত চৌম্বক-স্ট্রাইপ কার্ডের চেয়ে আরও নিরাপদ।

একটি চৌম্বক-স্ট্রাইপ কার্ডের ডেটার বিপরীতে, একটি NFC লেনদেনের সাথে জড়িত ডেটা এনক্রিপ্ট করা এবং গতিশীল, যার অর্থ এটি ক্রমাগত পরিবর্তন হচ্ছে৷

উদাহরণ হিসেবে, অ্যাপল পে-এর কথাই ধরা যাক, যা ব্যাঙ্কের বিবরণ রক্ষার জন্য টোকেনাইজেশন নামে একটি প্রযুক্তি ব্যবহার করে।

এখানে কিভাবে এটা কাজ করে:

আপনি আপনার ক্রেডিট কার্ডের একটি ছবি তুলে তা আপনার আইফোনে লোড করার পরে ( কীভাবে Apple Pay সেট আপ করবেন সে সম্পর্কে আমাদের বিস্তারিত নির্দেশিকা পড়ুন ), Apple আপনার কার্ডের ইস্যুকারী ব্যাঙ্ক বা নেটওয়ার্কে বিস্তারিত বিবরণ পাঠায়।

 ব্যাঙ্ক এবং নেটওয়ার্কগুলি তারপরে আপনার ব্যাঙ্কের বিবরণগুলি এলোমেলোভাবে জেনারেট করা নম্বরগুলির একটি সিরিজ অর্থাৎ টোকেন দিয়ে কপি করে।

সেই রেনডম নম্বরটি অ্যাপলকে ফেরত পাঠানো হয়, তারপর এটি আপনার ফোনে প্রোগ্রাম করে। 

এর মানে হল যে আপনার ফোনে অ্যাকাউন্টের বিবরণ প্রতারকদের কাছে মূল্যবান কিছুতে ক্লোন করা যাবে না।

তাছাড়া অ্যাপল পে টাচ আইডি বা ফেস আইডি, অ্যাপলের আঙুলের ছাপ/মুখের স্বীকৃতি প্রযুক্তি দ্বারা সুরক্ষিত। একটি Apple Pay লেনদেন শুরু করতে, আপনাকে আপনার আঙুলের ছাপ বা মুখের মাধ্যমে আপনার ফোন আনলক করতে হবে। সুতরাং আপনার ডিভাইস চুরি হলেও, কেউ আপনার ডেটা পেতে সক্ষম হবে না। (এই কারণেই অ্যাপল পে শুধুমাত্র সাম্প্রতিক আইফোন মডেলগুলিতে কাজ করে, যা টাচ আইডি দিয়ে সজ্জিত।)

বিভিন্ন এনএফসি-সক্ষম পেমেন্ট সিস্টেম বাজারে আসছে। আইফোন ব্যবহারকারীদের জন্য, অ্যাপল পে আছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিকল্প হিসাবে Google Pay এবং Samsung Pay আছে। কিছু চিপ কার্ড এমনকি "contactless” বা “tap to pay" হতে সজ্জিত। এগুলো বাহিরের দেশগুলোতে বেশি available বিশেষভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বেশি।

NFC এর সুবিধাসমূহ 

NFC-সক্ষম অর্থপ্রদানগুলি তিনটি মূল কারণের জন্য সুরক্ষিত, দ্রুত এবং সুবিধাজনক৷ আসুন একটু যেনে নেওয়া যাক।

অধিক নিরাপদ

অ্যাপল পে-এর মতো মোবাইল ওয়ালেটগুলি আপনার ব্যাঙ্কের বিশদগুলিকে টোকেনাইজ করে, যার অর্থ তারা সেগুলিকে এমন কিছুতে নিয়ে যায় যা প্রতারকদের জন্য দুর্বোধ্য। এমনকি, যখন NFC লেনদেন কমে যায়, তখন এই টোকেনগুলি প্রতিবারই পরিবর্তন হয় তাই ডেটা আলাদা করা এবং নিষ্কাশন করা প্রায় অসম্ভব।

Apple Pay-এর মতো NFC পেমেন্টগুলিও আইফোনে তৈরি ফিঙ্গারপ্রিন্ট এবং ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির দ্বারা লক করা হয়, প্রতারকরা চতুর হতে পারে, কিন্তু তারা আপনার আঙুলের ছাপ বা মুখের প্রতিলিপি করতে পারে না।

দ্রুততম 

আমরা উল্লেখ করেছি যে সবাই emv চিপ কার্ড পাচ্ছে। যা একটি ভাল জিনিস, কারণ তা ম্যাগনেটিক-স্ট্রাইপ কার্ডের চেয়ে অনেক বেশি নিরাপদ। কিন্তু চিপ কার্ড সম্পর্কে অনেকেই জানে না যে EMV লেনদেনগুলি প্রক্রিয়া করার জন্য আসলে বেশ ধীর। এবং সেগুলো ম্যাগস্ট্রাইপ লেনদেনের চেয়ে অনেক ধীর।

একটি EMV লেনদেনের সময় যা ঘটছে তা হ'ল কার্ডের চিপটি প্রসেসরের সাথে যোগাযোগ করছে যাতে সবকিছু যাচাই করা হয় - যা একটি ভাল জিনিস। কিন্তু ল্যাগ টাইম বেশ লক্ষণীয়, বিশেষ করে যদি আপনার সময় না থাকে।

NFC লেনদেনগুলি EMV লেনদেনের চেয়ে অনেক দ্রুত হয় — সেগুলি মাত্র সেকেন্ড সময় নেয়৷ এবং যখন লোকেরা বুঝতে শুরু করে যে চিপ কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করা কেমন (ওরফে এটি কতটা ধীর), তারা সম্ভবত মোবাইল পেমেন্টের দিকে ফিরে যাবে , বিশেষ করে যেহেতু তারা EMV-এর মতোই নিরাপদ৷ আমরা অন্যান্য দেশে এই প্যাটার্ন দেখেছি যারা মান হিসাবে EMV গ্রহণ করেছে; চিপ কার্ড প্রমিত হওয়ার পরে NFC-সক্ষম যোগাযোগহীন অর্থপ্রদানের জন্য গ্রহণের হার বৃদ্ধি পেয়েছে।

এনএফসি লেনদেনের গতি ব্যবসার জন্য একটি বিশাল প্লাস। সব পরে, দ্রুত লেনদেন মানে আরো বিক্রয়.

আরও বেশি সুবিধাজনক

আমরা আমাদের ফোনে সবকিছু করতে অভ্যস্ত হয়ে যাচ্ছি। এটি এমন পর্যায়ে যেখানে কিছু লোক তাদের ছাড়া নগ্ন বোধ করে। আরও বেশি সংখ্যক লোকের কাছে এখন তাদের ফোন প্রস্তুত থাকার বিষয়টি NFC-সক্ষম যোগাযোগবিহীন অর্থপ্রদানকে অর্থপ্রদানের সবচেয়ে সুবিধাজনক উপায় করে তোলে। মানিব্যাগের জন্য আর মাছ ধরার বা নগদ অর্থ নিয়ে ঝগড়া করার দরকার নেই।

NFC ট্যাগের অসুবিধা

এনএফসি প্রযুক্তির ব্যবহারকারীদের জন্য অনেক অসুবিধাও রয়েছে তার মধ্যে কয়েকটি হলো:

উচ্চ মূল্য

এনএফসি ট্যাগগুলি ব্যবহার এবং কাস্টমাইজ করার সময় ট্যাগগুলি, ধাতব বা কাঠের কার্ড কেনা এবং স্টিকারগুলি প্রোগ্রাম করার জন্য একটি এনএফসি রিডার পাওয়ার জড়িত৷ এই খরচ একজন স্বতন্ত্র ব্যবহারকারীর জন্য তুলনামূলকভাবে নগণ্য হতে পারে, কিন্তু ব্যবসার জন্য স্কেল বেড়ে যায়। এনএফসি-সক্ষম বায়োমেট্রিক্স একটি অপেক্ষাকৃত নতুন প্রযুক্তি যা ট্যাগগুলি কাস্টমাইজ করার জন্য এনএফসি-সক্ষম স্মার্টফোন এবং এনএফসি রিডার ব্যবহার করতে হবে। যে ব্যবসাগুলি প্রযুক্তিটি গ্রহণ করতে চায় তাদের কর্মীদের হয়ত এনএফসি-সক্ষম স্মার্টফোন ইস্যু করতে হবে বা তাদের কর্মীদের এনএফসি কার্ড দিয়ে বরাদ্দ করতে কাস্টম স্মার্ট কার্ড প্রিন্টিংয়ে বিনিয়োগ করতে হবে। স্টোরগুলি অবিলম্বে NFC প্রযুক্তি গ্রহণ করতে পারে না এবং তাদের অর্থপ্রদানের পদ্ধতিগুলি কন্ট্যাক্টলেস দিয়ে প্রতিস্থাপন করতে পারে না কারণ গড়ে গ্রাহকের কাছে একটি ব্যয়বহুল এনএফসি-সক্ষম স্মার্টফোন পাওয়ার জন্য পর্যাপ্ত অর্থ থাকবে না।

কম ডেটা ট্রান্সফার রেট

NFC এর সুবিধা থাকা সত্ত্বেও, এটির 400 Kbit/s এর একটি ধীর স্থানান্তর গতি রয়েছে, তাই প্রযুক্তির বহুমুখী অংশ হওয়া সত্ত্বেও এর ব্যবহার সীমিত। মানুষ বড় ভিডিও ফাইল স্থানান্তর করতে সক্ষম হবে না. যাইহোক, তারা নির্দিষ্ট ওয়েবসাইট এবং ওয়েব পৃষ্ঠাগুলিতে লোকেদের নির্দেশ করতে পারে, তাই মিডিয়া শেয়ার করা এখনও সম্ভব, এও যখন প্রাপক ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে।

সীমিত পরিসর

যখন NFC-সক্ষম ডিভাইসটি স্টিকার (চিপ) থেকে অনেক দূরে থাকে তখন লোকেরা NFC কার্ড ব্যবহার করতে পারে না। দূরত্ব 4 সেমি বা কয়েক ইঞ্চির বেশি হলে ট্যাগ এবং ডিভাইস সংযোগ স্থাপন করতে অস্বীকার করবে। ব্লুটুথ এবং ওয়াইফাই এই ধরনের ক্ষেত্রে ডেটা স্থানান্তর করার জন্য আরও ভাল পদ্ধতি হবে।

NFC এর ব্যবহার সমূহ 

NFC অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়। NFC এর কিছু ব্যবহার সম্পর্কে আলোচনা করার পূর্বে কিভাবে আপনি ব্যবহার করবেন সেটা নিয়ে আলোচনা করা যাক।

কিভাবে NFC ব্যবহার করবেন?

আপনার ব্যবসায় NFC মোবাইল পেমেন্ট গ্রহণ করতে, আপনাকে একটি NFC-সক্ষম সিস্টেম এর সাথে সেট আপ করতে হবে৷ আইফোনে পেমেন্ট করতে tap to pay এবং স্কোয়ার পয়েন্ট অফ সেল বা স্কোয়ার রিটেলের জন্য, আপনি সরাসরি আপনার iPhone-এ সব ধরনের ব্যক্তিগত, contactless পেমেন্ট গ্রহণ করতে পারেন। 

যখন গ্রাহকরা অর্থ প্রদানের জন্য প্রস্তুত হন, তখন তারা contactless পেমেন্ট এর জন্য সক্রিয় একটি ফিজিক্যাল ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন; অথবা তারা অ্যাপল পে-এর মতো ডিজিটাল Wallet app ব্যবহার করতে পারে এবং লেনদেন সম্পূর্ণ করতে সরাসরি তাদের আইফোনে ট্যাপ করতে পারে।

নিচে NFC এর কিছু ব্যবহার রয়েছে-

স্মার্ট কার্ড

এনএফসি ইন্টিগ্রেটেড স্মার্ট কার্ড ব্যবহার করে পেমেন্ট করা একটি মাল্টি-স্টেপ পেমেন্ট প্রক্রিয়ার চেয়ে অনেক সহজ। ভিসা এবং মাস্টারকার্ডের মতো শীর্ষ পেমেন্ট পরিষেবাগুলি আজকাল তাদের গ্রাহকদের জন্য এনএফসি এমবেডেড স্মার্ট কার্ড অফার করে।

এনএফসি ইন্টিগ্রেটেড স্মার্ট কার্ড দ্রুত পার্কিং, পার্কিং টিকিট, শপিং পয়েন্ট যোগ করা, কুপন রিডিম করা ইত্যাদির জন্য ব্যবহার করা হয়৷ বিশ্বের সমস্ত বড় ব্যাঙ্কগুলিতে এনএফসি ইন্টিগ্রেটেড চিপগুলির ব্যবহার প্রচার করা হচ্ছে৷

ই-ওয়ালেট

মোবাইল ডিভাইসের মাধ্যমে ক্যাশলেস পেমেন্ট সিস্টেম খুব জনপ্রিয় হয়ে উঠছে। এগুলো ভোক্তাদের আরও সুবিধা দিচ্ছে। পরিষেবা প্রদানকারীরা এখন অর্থপ্রদানের বিকল্পগুলিকে স্মার্টফোনের সাথে সংযুক্ত করছে যার জন্য তাদের ডিভাইসে একটি NFC ট্যাগ এম্বেড করা আছে। Apple Pay, Google Wallet (Android Pay) এবং Samsung Pay হল সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন পেমেন্ট সিস্টেমগুলির মধ্যে৷

স্মার্ট টিকিট

ইন্টিগ্রেটেড স্মার্ট চিপ ব্যবহার করে, এটি স্মার্ট টিকিটের সাথে পুরানো টিকিটিং সিস্টেম প্রতিস্থাপন করছে। এ কারণে বিমান, ট্রেন ও বাসের যাত্রীরা অনেক সুবিধা পাচ্ছেন। এর পাশাপাশি, স্মার্ট পোস্টার, সিনেমার টিকিট, কনসার্টের টিকিট, বিজ্ঞাপন, ফ্লায়ার এবং তথ্য লিঙ্কেও NFC ট্যাগ ব্যবহার করা হচ্ছে।

চুরি নিয়ন্ত্রণ

চুরি কমাতে RFID ট্যাগ ব্যবহার করা যেতে পারে। স্মার্ট ট্যাগ দিয়ে মূল্যবান জিনিসগুলি সুরক্ষিত করা যেতে পারে। স্মার্ট ট্যাগ এম্বেড করা যেকোন বস্তু যদি RFID প্রক্সিমিটির কাছাকাছি আসে তাহলে ট্রিগার তৈরি করবে।

ঔষধ এবং স্বাস্থ্যসেবা

এনএফসি, ইন্টিগ্রেটেড সিস্টেমগুলি ওষুধ এবং স্বাস্থ্যসেবা অপারেশনে ব্যবহৃত হয়। এনএফসি অনেক বেশি নির্ভুলতার সাথে প্রেসক্রিপশন, চেক-ইন, পেমেন্ট, রোগীর অবস্থা পরীক্ষা, তাদের রেকর্ড ট্র্যাকিং ইত্যাদি করে।

NFC ইন্টিগ্রেটেড ডিভাইসগুলি সহজেই কনফিগার করা হয়। চিকিৎসা পেশাদাররা সহজেই সময়সূচী পরীক্ষা করতে এবং চিকিৎসা সরঞ্জাম অ্যাক্সেস করতে পারেন।

চাবিহীন অ্যাক্সেস

ঘনিষ্ঠ যোগাযোগের জন্য চাবিহীন অ্যাক্সেস খুব জনপ্রিয় অ্যাপ্লিকেশন। NFC এর সুবিধা এবং সহজে কার্যকরী বৈশিষ্ট্যের কারণে এটি খুব জনপ্রিয় পছন্দ।

NFC এবং RFID ট্যাগ দরজা এবং সীমাবদ্ধ এলাকায় অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে। আপনি সনাক্তকরণ ব্যাজ এবং গাড়ির মত যানবাহন অ্যাক্সেস করতে এই অ্যাক্সেস কী ব্যবহার করতে পারেন।

ডেলিভারি এবং শিপিং

NFC এবং RFID ট্যাগগুলি সরবরাহ এবং শিপিং শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এগুলি ব্যবহার করে, তারা সঠিকভাবে ট্র্যাক করতে পারে।

স্মার্ট ইনভেন্টরি ম্যানেজমেন্ট

স্মার্ট RFID ট্যাগগুলি খুচরা দোকান এবং বড় আকারের সুপারমার্কেটে ইনভেন্টরিগুলির আরও ভাল পরিচালনার জন্য ব্যবহৃত হয়। স্মার্ট ইনভেন্টরি ম্যানেজমেন্ট সফ্টওয়্যার সহজেই রিয়েল-টাইমে আপডেট করা যেতে পারে যাতে কতগুলি আইটেম স্টকে আছে এবং কখন সেগুলি ফুরিয়ে যাবে সে সম্পর্কে আগাম তথ্য পেতে পারে।

FAQ: NFC সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

NFC কি?

NFC- এনএফসি হল (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) এটি এমন একটি প্রযুক্তি যা দুটি ডিভাইস - যেমন আপনার ফোন এবং একটি পেমেন্ট টার্মিনাল - একে অপরের সাথে যোগাযোগের মাধ্যম হয় যখন কাছাকাছি থাকে।

NFC মোবাইল পেমেন্টের কিছু উদাহরণ কি কি?

NFC মোবাইল পেমেন্টের মধ্যে সবচেয়ে গুরত্বপূর্ণ হল Apple Pay, Android Pay এবং Samsung Pay।

আমি কিভাবে NFC গ্রহণ করব?

আপনাকে একটি নতুন NFC-সক্ষম পেমেন্ট রিডার পেতে হবে যা যোগাযোগহীন পেমেন্ট গ্রহণ করতে পারে। যোগাযোগহীন এবং চিপের জন্য স্কয়ার রিডার NFC এবং EMV উভয়টিই পেমেন্ট প্রদান গ্রহণ করে।

NFC কি নিরাপদ?

এনএফসি মোবাইল পেমেন্টগুলি অতি দ্রুতভাবে সক্রিয় হয়, যার ফলে এটি অত্যন্ত নিরাপদ পেমেন্ট সিস্টেম হয়ে উঠেছে।

কিভাবে NFC কাজ করে?

এনএফসি (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) হল যা দুটি ডিভাইসকে ওয়্যারলেসভাবে যোগাযোগ করতে সক্ষম করে যখন নিকটবর্তী থাকে।

পরিশেষে

সম্মানিত পাঠক! পুরো আর্টিকেল জুড়ে NFC সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করেছি আশা করি আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে আসবে। আমরা যে তথ্যগুলো দিয়েছি আমরা যথাসাধ্য চেষ্টা করেছি খুব ভালোভাবে রিসার্চ করে লেখার জন্য। 

সুতরাং যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভালো লেগে থাকলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। খুব শীঘ্রই দেখা হচ্ছে অন্য কোন আর্টিকেলে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন